|

সর্বশেষ

ময়মনসিংহ বিভাগের এক বছর পূর্তি, এপর্যন্ত স্থাপিত হয়েছে ১৮টি বিভাগীয় অফিস

স্টাফ রিপোর্টারঃ   দেখতে দেখতে একটি বছর কেটে গেছে দেশের ৮ম ও সর্বশেষ বিভাগ ময়মনসিংহ এর প্রতিষ্ঠার সময়। আগামী ১৩ অক্টোবর ময়মনসিংহ বিভাগ প্রতিষ্ঠার এক বছরপূর্তি সম্পন্ন হবে। এই এক বছরে নগরীতে ১৮টি বিভিন্ন বিভাগীয় অফিস স্থাপন করা হয়েছে। পরিবহন ক্ষেত্রে চার লেন সড়ক, নতুন ট্রেন চালু সহ বেশ কিছু পরিবর্তন এসেছে এই বিভাগে।

 

বিভাগ প্রতিষ্ঠার বছরপূর্তি উপলক্ষে নগরীর টাউনহলে অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটরিয়ামে ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের উদ্যোগে ১৩ অক্টোবর বিকাল সাড়ে ৩টায় ‘ময়মনসিংহ বিভাগ প্রতিষ্ঠার এক বছর : প্রাপ্তি ও প্রত্যাশা’ শীর্ষক আলোচনাসভার আয়োজন করা হয়েছে।

 

সূত্রে জানা যায়, বিভাগ প্রতিষ্ঠার পর গত এক বছরে ময়মনসিংহ নগরে ১৮টি বিভাগীয় অফিস চালু হয়েছে। বিভাগকে কেন্দ্র করে ব্রহ্মপুত্র নদের ওপারে আরেকটি নতুন আধুনিক শহর গড়ে উঠছে। বিভাগীয় অফিসগুলোর অবকাঠামোর নির্মাণকাজ ২০১৭ সালে শুরু হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। ময়মনসিংহ সিটি করপোরেশন এবং ময়মনসিংহ মেট্রোপলিটন পুলিশ প্রতিষ্ঠার প্রক্রিয়াও চলমান রয়েছে।

 

ময়মনসিংহ বিভাগের প্রথম কমিশনার হিসেবে জিএম সালেহ উদ্দিন যোগদান করেন ২০১৫ সালের ৩ ডিসেম্বর। তিনি জানান, বিভাগের গেজেট হওয়ার পর গত এক বছরে ১৮টি বিভাগীয় দপ্তর চালু হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা, পরিবার পরিকল্পনা, উপ-ভূমি সংস্কার কমিশনার, ডিভিশনাল কন্ট্রোলার অব অ্যাকাউন্সসহ আরও বেশ কয়েকটি বিভাগীয় কর্মকর্তা অতিসত্বর যোগদান করবেন।
বিভাগীয় কমিশনার ও ডিআইজিসহ বিভাগীয় অফিসসমূহ স্থাপনের জন্য ১১৪ একর জমি অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদন পাওয়া গেছে। জনপ্রশাসন বিভাগ থেকে এই জমি দ্রুত অধিগ্রহণ করা হবে। আগামী ২০১৭ সালে বিভাগীয় বিভিন্ন অফিসসমূহের অবকাঠামোর নির্মাণকাজ শুরু হবে।

 

এর আগে ময়মনসিংহ বিভাগীয় শহরের উন্নয়ন বিষয়ে ১৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুষ্ঠিত সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহ বিভাগীয় শহরকে দৃষ্টিনন্দন, আধুনিক ও যুগোপযোগী গড়ে তোলার জন্য ১৭টি নির্দেশনা দ্রুত বাস্তবায়নে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। এর মধ্যে ব্রহ্মপুত্র নদের উপর কেওয়াটখালি রেল ব্রিজসংলগ্ন একটি সেতু, শহরের কাচারিঘাট জিরো পয়েন্টসংলগ্ন একটি এবং খাগডহর দিয়ে একটিসহ মোট ৩টি সেতুর নির্মাণকাজ দ্রুত শুরু করার জন্য সড়ক পরিবহন সচিবকে। এ ছাড়া ব্রহ্মপুত্র নদের ওপারে নতুন শহর রার জন্য সড়কসহ বেড়িবাঁধ নির্মাণ করার জন্য বিভাগীয় কমিশনারের কার্যালয় থেকে পানিসম্পদ মন্ত্রণালয়কে পত্র দেওয়া হয়েছে।

 

ময়মনসিংহ রেঞ্জের প্রথম ডিআইজি হিসেবে চৌধুরী আবদুল্লাহ আল মামুন যোগদান করেন ২০১৬ সালের ১৪ মার্চ। তিনি জানান, পুলিশের নতুন রেঞ্জ হওয়ার পর মাঠ প্রশাসনে জোরদার মনিটরিং অব্যাহত রয়েছে। এতে কাজের গতি অনেক বেড়েছে। সেই সাথে মানুষের ন্যায়বিচার আরও দ্রুত নিশ্চিত করতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের বিভিন্ন নতুন নতুন কৌশল প্রদান করা হচ্ছে।

 

ময়মনসিংহ জেলা পুলিশের একটি সূত্র জানায়, ময়মনসিংহ মেট্রোপলিটন পুলিশ (এমএমপি) গঠনের জন্য ইতোমধ্যেই ময়মনসিংহ সদর উপজেলাসহ মুক্তাগাছা উপজেলার কিছু অংশসহ একটি প্রস্তাবনা দেওয়া হয়েছে। এমএমপির জন্য ৮টি থানা, মহানগর পুলিশ লাইনস, আরআরএফ পুলিশ লাইনস, এমএমপি সদর দপ্তর, জোনাল ডিসি অফিস, জোনাল এসি অফিসের জন্য প্রয়োজনীয় জমি বরাদ্দ দেওয়ার জন্য চলতি বছরের শুরুতেই আইজি অফিস থেকে পত্র দেওয়া হয়েছে।

 

ময়মনসিংহের জেলা প্রশাসক মো. খলিলুর রহমান জানান, বিভাগীয় কমিশনার ও ডিআইজিসহ বিভাগীয় অফিসসমূহ স্থাপনের জন্য ১১৪ একর জমি অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদন পাওয়া গেছে। এ ছাড়া নতুন করে বিভিন্ন অফিসের অবকাঠামো স্থাপনের জন্য ৪ হাজার ৩৬৬ একর জমি অধিগ্রহণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রস্তাবপত্রটি এখন ভূমি মন্ত্রণালয়ে রয়েছে। প্রয়োজনীয় বরাদ্দ পাওয়ার পর দ্রুত জমি অধিগ্রহণ সম্পন্ন হবে।

 

ময়মনসিংহ পৌর মেয়র ইকরামূল হক টিটু জানান, ময়মনসিংহ বিভাগের মানুষের প্রতি জাতির জনক বঙ্গবন্ধু সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা  অত্যন্ত আন্তরিক। তিনি চান একটি আধুনিক ও সুন্দর বিভাগীয় শহর গড়ে তুলতে। তাই দ্রুত সিটি কর্পোরেশন ঘোষণা করে পরিকল্পিত শহর গড়ে তোলার পদক্ষেপ নেয়ার জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

 

উল্লেখ্য, ব্রিটিশ সরকার ১৭৮৭ সালের ১ মে ময়মনসিংহ জেলা এবং ১৮২৯ সালে ঢাকা বিভাগ প্রতিষ্ঠা করে। ঢাকা বিভাগ প্রতিষ্ঠার ১৮৬ বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের ১৩ অক্টোবর ময়মনসিংহকে বাংলাদেশের অষ্টম প্রশাসনিক বিভাগ প্রতিষ্ঠা করেন।

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ৩:০২ পূর্বাহ্ণ | অক্টোবর ১২, ২০১৬