|

সর্বশেষ

শোভা যাত্রায় ধর্মমন্ত্রী-আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান

ময়মনসিংহে আনন্দ-বেদনা ও উৎসব মূখর পরিবেশে প্রতিমা বিসর্জন

স্টাফ রিপোর্টারঃ   দেশের অষ্টম বিভাগ ময়মনসিংহে আনন্দ-বেদনা এবং উৎসব মূখর পরিবেশে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ মঙ্গলবার সন্ধ্যায় বিদায় দেয়া হলো দূর্গতি নাশিনী দূর্গা দেবীকে । হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পুজার সমাপ্তি হয়েছে।

 

আগামী বছর ফিরে পাওয়ার প্রত্যাশা নিয়ে ভক্তরা অশ্র“ সজল নয়নে আজ মঙ্গলবার দূর্গতিনাশিনী মা দূর্গাকে বিদায় দিয়েছেন । পাঁচ দিনের দুর্গোৎসবের শেষ দিনে মন্ডপে মন্ডপে দশমীর বিহিত পূজা অনুষ্ঠানের পর দর্পন বিসর্জন এবং শান্তি জল গ্রহনের মধ্য দিয়ে শাস্ত্রীয় বিসর্জন।

 

আর্যধর্ম ঞ্জান প্রদায়িনী সভার উদ্যোগে ময়মনসিংহ শহরের দূগাবাড়ি মন্দির থেকে আজ বিকালে বিজয়ার শোভা যাত্রা বের করা হয়। শোভা যাত্রায় ধর্মমন্ত্রী আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান,রেঞ্জ ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন,অতিরিক্ত রেঞ্জ ডিআইজি ড.আক্কাছ উদ্দিন ভূইয়া,জেলা প্রশাসক খলিলুর রহমান ,পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম নেতৃত্ব দেন।

 

দেবী দূর্গার শান্তি প্রতিষ্ঠার লক্ষে প্রতি বছর শরতের মতো এবারও মহলয়ার দিন কন্যা রূপে মর্তলোকে এসেছিলেন সঙ্গে এসেছেন তার দুই মেয়ে লক্ষী,সরস্বতী,আর দুই ছেলে গনেশ ও কার্তিক। মাঝে কয়েকটা দিন ভক্ত,পূজারী ও দর্শনার্থীরা মন্ডপে মন্ডপে ঘুরে আনন্দ উৎসবে মেতে উঠেন।

 

এ বছর দেবী ঘটকে আগমন  করে আবার দেবী কৈলাসে স্বামী গৃহে ঘটকে ফিরে যান। প্রতিমা বিসর্জন যাত্রায় নেচে-গেয়ে অংশ নেন নানা বয়সের ভক্তরা,এসময় দেবী দুর্গাকে শংখ উলুধ্বনি আর ডোলের তারেতালে বিদায় জানান ।

 

ময়মনসিংহ শহরের বিভিন্ন পুজামন্ডপ থেকে শোভা যাত্রাসহ পুণ্যার্থীরা নেচে-গেয়ে,সিদ্ধুর ও রং ছিটিয়ে, আনন্দোল্লাসের মধ্য দিয়ে প্রতিমা নিয়ে আজ মঙ্গলবার সন্ধ্যায় কাচারী ঘাট ব্রহ্মপুত্র নদে বিসর্জন দেয়া হয়।

 

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ব্রম্মপুত্র নদের ঘাটে উপস্থিত হয়ে প্রতিমা বিসর্জনের খোজ খবর নেন। প্রতিমা বিসর্জন উপলক্ষে বহ্মপুত্র নদের কাচারী ঘাটে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। হাজারো পূন্যার্থী ঢাকের বাদ্য আর শঙ্খধ্বনির মাধ্যমে তাদের দূর্গতিনাশিনী মা দূর্গা দেবীকে বিদায় জানিয়েছেন।

 

ছবিঃ শোভা যাত্রায় ধর্মমন্ত্রী আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান,রেঞ্জ ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন,অতিরিক্ত রেঞ্জ ডিআইজি ড.আক্কাছ উদ্দিন ভূইয়া,জেলা প্রশাসক খলিলুর রহমান ,পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম। লোক লোকান্তর

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ৮:২১ অপরাহ্ণ | অক্টোবর ১১, ২০১৬