|

এবার পরাজয়ের স্বাদ পেলো ইংল্যান্ড

bangladesh-celebrates-as-jos-buttler-is-given-out-after-a-review

লোক লোকান্তর ডেস্কঃ   বাংলাদেশের ২৩৮ রানের জবাবে শেষমেশ ৪৪.৪ ওভারে অল আউট হওয়ার আগে সফরকারী ইংল্যান্ড করে ২০৪ রান। ফলে, সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৩৪ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে মাশরাফি বিন মুর্তজা দল। পরাজয়ের স্বাদ পেলো ইংল্যান্ড।

যদিও কাটার মত আটকে ছিলেন ইংল্যান্ড দলের অধিনায়ক জশ বাটলার। ২৮ তম ওভারে তাকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে সাজঘরে ফেরান তাসকিন আহমেদ। ৫৭ রানে অধিনায়কের বিদায়ের পরই জয়টা মোটামুটি নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের।

তারপরও আদিল রশিদ ৩৩ রানে অপরাজিত থেকে শেষ চেষ্টা করেছিলেন। শেষ উইকেট জুটিতে জ্যাক বলকে (২৮) সাথে নিয়ে ৪৫ রান যোগ করেছিলেন। তবে, সেই চেষ্টাও বৃথা করে দেন মাশরাফিরা।

বল হাতে দারুণ সূচনা এনে দেন অধিনায়ক মাশরাফি। ছয় ওভারের স্পেলে মোটে ২১ রান দিয়ে একাই তুলে নেন তিনটি উইকেট। এর সাথে সাকিব আল হাসানের এক উইকেটে মাত্র ২৬ রানের মধ্যেই চারটি উইকেট হারিয়ে ইংল্যান্ডের ব্যাটিংয়ের মেরুদণ্ড অনেকটাই ভেঙে যায়।

সেখান থেকে জুটি বাঁধেন বাটলার আর জনি বেয়ারস্টো। ইনফর্ম ব্যাটসম্যান বেয়ারস্টো শুক্রবার প্রথম ওয়ানডেতে কোনো রান না করেই সাজঘরে ফিরলেও রোববার করেন ৩৫ রান। বাটলারের সাথে মিলে পঞ্চম উইকেট জুটিতে যোগ করেন ৭৯ রান।

তাসকিন আহমেদ তিনটি, সাকিব-নাসির-মোসাদ্দেক একটি করে উইকেট পান। চার উইকেটে ৪৪ রানের ইনিংসের সুবাদে ম্যাচ সেরা হয়েছেন মাশরাফি বিন মুর্তজা।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পাওয়া এই জয়ে সিরিজে এখন ১-১ সমতা। সিরিজ নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে চট্টগ্রামে। আগামী বুধবার তৃতীয় ও শেষ ওয়ানডেতে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুখোমুখি হবে দু’দল।

এর আগে তামিম ইকবালের ১৪, ইমরুল কায়েসের ১১ ও সাব্বির রহমান রুম্মানের তিন রানে বিদায়ের সময় বাংলাদেশের স্কোর ছিল তিন উইকেট হারিয়ে মাত্র ৩৯। সেখান থেকে মাহমুদউল্লাহ রিয়াদ ‘ভায়রা ভাই’ মুশফিকুর রহিমকে সাথে নিয়ে প্রথম প্রতিরোধ গড়েন।

৫০ রানের জুটি গড়েই ২১ রান করা মুশফিকুর রহিম বিদায় নেন। তবে, রিয়াদ ইনিংসের ৪০ তম ওভার অবধি ক্রিজে ছিলেন। এর মধ্যে ৮৮ বলে ৭৫ রান করেন রিয়াদ। ইনিংসে ছয়টি চার হাঁকান রিয়াদ।

পরে মাশরাফির ২৯ বলে বলে ৪৪ রানের ঝড়ো এক ইনিংস খেলেন। সেখানে ছিল তিনটি ছক্কা আর দুটি চার। এর বাদে অনেকদিন পর একাদশে আসা নাসির হোসেনের অপরাজিত ২৭ আর মোসাদ্দেক হোসেন সৈকতের ২৯ রানের ইনিংসের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে আট উইকেট হারিয়ে ২৩৮ রান করে বাংলাদেশ।

ছবি: এএফপি

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ১০:৪২ অপরাহ্ণ | অক্টোবর ০৯, ২০১৬