|

গৌরীপুর শাহগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জলাবদ্ধতা ॥ শিক্ষার্থীদের দুর্ভোগ

সাজ্জাতুল ইসলাম সাজ্জাত, গৌরীপুর থেকেঃ  ময়মনসিংহের গৌরীপুরে জলাবদ্ধতার কবলে পড়ে শাহগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। প্রতিদিন হাঁটুপানি পেরিয়ে শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসা-যাওয়া করছে। এতে মারাত্মক স্বাস্থ্যঝুঁকির মধ্যে রয়েছে বিদ্যালয়ের সাড়ে চারশ শিক্ষার্থী।
বিদ্যালয় সূত্রে জানা গেছে, ১৯৬২ সালে উপজেলার অচিন্তপুর ইউনিয়নের প্রাণকেন্দ্র শাহগঞ্জ বাজারে প্রতিষ্ঠিত হয় এ বিদ্যালয়টি। ২০০৫/০৬ অর্থ বছরে এলজিইডির তত্ত্বাবধায়নে বিদ্যালয়টি নতুন ভবন নির্মিত হওয়ার পর থেকেই সামান্য বৃষ্টি হলেই বিদ্যালয় মাঠে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। নতুন ভবনটিতে দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের পাঠদান দেয়া হয়। সরজমিনে ঘুরে দেখা গেছে, শাহগঞ্জ বাজারের প্রধান সড়ক থেকে বিদ্যালয়ের নতুন ভবন অনেক নিচু হওয়ায় সামান্য বৃষ্টিপাত হলেই এখানে জলাবদ্ধতার সৃষ্টি হয়। পানি পয়ঃনিষ্কাশনের জন্য এখানে কোনো ধরনের ড্রেনেজ ব্যবস্থা না থাকায় বর্ষাকালে বিদ্যালয় মাঠে হাঁটু পরিমাণ পানি থাকে। জমে থাকা ওই পানিতে দুর্গন্ধ ও নানা রোগ জীবাণু জন্ম নেয়। দুর্গন্ধযুক্ত পানি পাড়ি দিয়ে বিদ্যালয়ে আসা-যাওয়ার সময় অনেক শিক্ষার্থীর পায়ে খোস -পাচরা ও চুলকানি রোগ দেখা দিয়েছে। কিছু শিক্ষার্থী আবার সর্দিকাশি ও জ্বরে ভুগে বিদ্যালয়ে অনিয়মিত হয়ে পড়েছে। বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানের সাড়ে চারশ শিক্ষার্থী স্থায়ী জলাবদ্ধতার কবলে পড়ে মারাত্মক স্বাস্থ্যঝুঁকির মধ্যে থাকলেও উপজেলা শিক্ষা অফিস বা ইউনিয়ন পরিষদ থেকে জলাবদ্ধতা নিরসনের কোনো উদ্যোগ নেয়া হয়নি। তৃতীয় শ্রেণির তরিকুল ও সুজনসহ একাধিক শিক্ষার্থী জানান, হাঁটুপানি পার হয়ে স্কুলে আসা-যাওয়ার কারণে তাদের প্রায়ই তাদের বই-খাতা, জামা-কাপড় পানিতে ভিজে নষ্ট হয়ে যায়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হাবিব উল্লাহ জানান, জলাবদ্ধতা নিরসনের জন্য স্কুল মাঠে প্রায় লক্ষাধিক টাকার মাটি ভরাট করেত হবে। বিষয়টি ঊর্ধ্বতন কতৃপক্ষকে জানানো হলেও এখন পর্যন্ত কোনো উদ্যোগ নেয়া হয়নি।
অচিন্তপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহীদুল ইসলাম অন্তর বলেন, ‘বিদ্যালয়ের জলাবদ্ধতার বিষয়ে খোঁজ নিয়ে মাটি ভরাটের বিষয়ে সহযোগিতা করা হবে।’ উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা জহির উদ্দিন বলেন, ‘অচিরেই জলাবদ্ধতার বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ৪:১২ অপরাহ্ণ | জুলাই ৩০, ২০১৬