|

গফরগাঁওয়ে উপবৃত্তি ও বিদ্যালয় উন্নয়ন তহবিলের টাকা আত্মসাতের অভিযোগ

images

আজহারুল হক, গফরগাঁও, ২০ জুলাই ২০১৬, বুধবার,
ময়মনসিংহের গফরগাঁওয়ে চরআলগী ইউনিয়নের ২১ নং শরীফ ফরাজি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক (চলতি দায়িত্ব) আলমগীর হোসেনের বিরুদ্ধে শিক্ষার্থীদের উপবৃত্তি ও বিদ্যালয় উন্নয়ন তহবিলের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এসব ঘটনায় অভিযুক্ত প্রধান শিক্ষকের বাড়ি ঘেরাও এবং বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির সাথে ধস্তাধস্তির ঘটনাও ঘটেছে।
শিক্ষা অফিস, শিক্ষার্থী ও অভিভাবক সূত্রে জানা যায়, প্রধান শিৰক আলমগীর হোসেন উপবৃত্তির চাহিদা পত্রে ৫ম, ৪র্থ, ৩য় ও ২য় শ্রেণীর ছাত্র-ছাত্রী প্রাপ্য ১২’শ এবং ১ম শ্রেণীর ছাত্র-ছাত্রীর ৩’শ টাকা ঠিক রেখে তার বিদ্যালয়ের ২১৮ জন শিৰার্থীর জন্য উপবৃত্তি বাবদ ২ লাখ ৩৫ হাজার ৬০০ টাকা উত্তোলন করেন। কিন্ত শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি কার্ড বিতরণ না করে গত শনিবার প্রধান শিৰক উপবৃত্তি বিতরণকালে তিনি প্রত্যক শিক্ষার্থীকে ৪’শ থেকে ৬’শ টাকা হারে কম দেন। এ ঘটনায় অভিভাবক ও স্থানীয়রা তাকে অফিস কৰে আটক করে বাহির থেকে তালা ঝুলিয়ে দেন। খবর পেয়ে শিক্ষা কর্মকর্তা আনোয়ার্বল ইসলাম ঘটনাস’লে উপসি’ত হয়ে পরিসি’তি শান্ত করলে প্রধান শিক্ষক পালিয়ে গিয়ে এ যাত্রায় রক্ষা পায়। উপবৃত্তির টাকা কম পাওয়া শিক্ষার্থীর অভিভাবকগণ গত মঙ্গলবার দুপুর থেকে বিকেল পর্যন্ত প্রধান শিক্ষকে তার বাড়িতে টাকা ফিরিয়ে দেয়ার দাবীতে অবরোধ রাখেন। এছাড়াও প্রধান শিক্ষক আলমগীর ব্যাংক একাউন্টে থাকা বিদ্যালয় উন্নয়নের ৪০ হাজার টাকার মধ্যে জালিয়াতি করে ২৮ হাজার টাকা উত্তোলন করে আত্মসাত করেন। এসব ঘটনায় গতকাল প্রধান শিক্ষক আলমগীর ও বিদ্যালয়ের সভাপতি আজিজুল ফরাজির মধ্যে ধস্তাধস্তি ঘটনাও ঘটে।
এ ব্যাপারে জানতে শিৰক আলমগীরের (০১৮১৪৪০৩০৯৯) মুঠোফোনে অসংখ্যবার চেষ্টা করলেও তিনি ফোন রিসিভ না করায় কথা বলা সম্ভব হয়নি।
শরীফ ফরাজি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি আজিজুল ফরাজি অভিযোগ করে বলেন, গত রমজানে ব্যাংকে থাকা বিদ্যালয় উন্নয়নের বরাদ্দকৃত ৪০ হাজার টাকা থেকে ৮ হাজার টাকা উত্তোলনের কথা বলে আমার কাছ থেকে স্বাৰর নিয়ে জালিয়াতি করে ২৮ হাজার টাকা উত্তোলন করে আত্মসাত করেন প্রধান শিৰক। শুধু তাই নয় বিদ্যালয়ের শিৰার্থীদের উপবৃত্তির মূল টাকা থেকে ৪’শ থেকে ৬’শ টাকা হারে কম দিয়ে সে টাকাও আত্মসাত করেন তিনি।
বিষয়টি জানতে চাইলে উপজেলা প্রাথমিক শিৰা কর্মকর্তা আনোয়ার্বল ইসলাম সত্যতা স্বীকার করে বলেন, প্রধান শিৰককে আটক করে রাখার খবর পেয়ে ঘটনাস’লে পৌছে তাকে উদ্ধার করা হয়।

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ৭:৫৪ অপরাহ্ণ | জুলাই ২০, ২০১৬