|

লাইভ ভিডিও হচ্ছে ময়মনসিংহের প্রান্তিক পালের ড্রোনে

IMG_9587

ফাহিম মোঃ শাকিল:  ময়মনসিংহের প্রোগ্রেসিভ মডেল স্কুলের দশম শ্রেণীর ছাত্র প্রান্তিক পাল ড্রোন তৈরি করেছেন, খবরটি পুরনো হলেও তার ড্রোনে লাইভ ভিডিও এবং ফলো মি অপশন চালুর খবর কিন্তু নতুন।

কিছুদিন আগে শহরের সার্কিট হাউজ মাঠে তার ড্রোনে লাইভ ভিডিও এবং ফলো মি অপশনের সফল পরীক্ষা চালিয়েছেন এই শিক্ষার্থী।এই ড্রোনটিতে রয়েছে জিপিএস সিস্টেম। যা গুগুল ম্যাপ প্রর্দশন করতে পারে ও ইন্টারনেটে গুগুল ম্যাপে যে সমস্থ জায়গা গুলোর উপর ঘুরে আসার নির্দেশ দেয়া হয় স্বয়ংক্রিয়ভাবে ঐ স্থান গুলো ঘুরে আসতে পারে। এই চালক বিহীন ড্রোনটিতে একটি ক্যামেরা রয়েছে যা ভিডিও রেকর্ড করে নিয়ে আসতো । কিন্তু কিছুদিন আগে লাইভ ভিডিও দেখা যাবে এমন সফল পরীক্ষা চালানো হয়েছে। পাশাপাশি ফলো মি অপশন অর্থাৎ কন্ট্রোলার যার কাছে থাকবে ড্রোনটি তাকে ফলো করবে এরও সফল পরীক্ষাও চালানো হয়। IMG_9593

২০১৫ সালে ময়মনসিংহে অনুষ্ঠিত ইয়ং বাংলা প্রোগ্রামে ও ২০১৫ সালে ময়মনসিংহ বিজ্ঞান মেলায় প্রান্তিক অংশ নেয়। ২০১৫ সালরে এপ্রিলে ঢাকায় ক্ষুদে বিজ্ঞানীদের আসরে অংশগ্রহন করে পুরস্কার লাভ করে ও ড. জাফর ইকবালের কাছ থেকে প্রসংশা পায়।
ড্রোনের পরীক্ষা চালানোর সময় প্রতিবেদকের সাথে তার কথা হয়। তখন প্রশ্নের জবাবে প্রান্তিক জানায়, এই ড্রোন তৈরিতে খরচ হয়েছে পঁচিশ হাজার টাকা। এই ড্রোনটি দুইশ মিটার পর্যন্ত উড়তে পারে। ড্রোনটিকে এমন ভাবে তৈরি করতে চাই যেন ভবিষ্যতে দেশের কাজে আসে।
প্রান্তিক প্রতিবেদক কে আরও জানায়, সে এটি মুভি থেকে ইন্সপায়ার হয়ে প্রথমে একটি প্লেন বানায় পরে তার মাথায় ড্রোনের ভাবনা আসে। ইয়ং বাংলা প্রোগ্রামে ময়মনসিংহের মেয়র ইকরামুল হক টিটু তার ড্রোন দেখে তাকে উৎসাহিত করেন এবং বলেন ভবিষ্যতে কোন প্রয়োজন হলে তাকে জানাতে। প্রান্তিকের দাবী তার এ ড্রোন দেশেরে নিরাপত্তার কাজে ব্যাপক ভাবে ব্যবহার করা সম্ভব। তাছাড়া দেশে বহুতল ভবনে আগুন লাগলে বা যে কোনো দুর্যোগ এর সময় ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়া অনেক উপর থেকে পর্যবেক্ষণ, অতি দ্রুত কোনো ইমারজেন্সি পন্য পৌছে দিতে পারবে অনেক কম সময়ে, অটো পাইল্ট এর মাধ্যমে পৃথিবীর যেকোনো জাগায় যেতে পারবে, উদ্ধার কাজে অনেক সহায়তা করতে পারবে, গোয়েন্দা নজর দারি থেকে শুরু করে বিভিন্ন নিরাপত্তার কাজে লাগানো যেতে পারে এই ড্রোন।প্রান্তিকের বাবা ও মা মনে করেন রাষ্ট্রীয়ভাবে যদি প্রান্তিক সহযোগীতা পায় তা হলে ও এক সময় আরো বড় কিছু করে দেখাতে পারবে।

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ৮:১৯ অপরাহ্ণ | জুলাই ১৬, ২০১৬