|

দুঙ্গার নতুন চ্যালেঞ্জ

অনলাইন ডেস্ক, ১১ মে ২০১৫, সোমবার:

ঘরের মাটিতে বিশ্বকাপ জিততে না পারার হতাশা নিয়ে এখন কোপা আমেরিকায় দৃষ্টি ব্রাজিলের। আসন্ন কোপা আমেরিকার আসরে অংশ নিতে আগেই ২৩ সদস্যের ব্রাজিল দল ঘোষণা করেছে দেশটির ফুটবল ফেডারেশন।

আগামী ১১ জুন থেকে চিলিতে শুরু হতে যাওয়া দক্ষিণ আমেরিকা অঞ্চলের সবচেয়ে বড় এ ফুটবল আসর নিয়ে বেশ আশাবাদী কার্লোস দুঙ্গার দল। ব্রাজিল কোচ আশাবাদী দলের পুরোনো সৈনিক রবিনহোকে নিয়ে। দিয়েগো তারদেল্লি ও এভারটন রিবেরিওকে নিয়ে দুঙ্গা চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বলে জানিয়েছেন।

ক্লাব পর্যায়ে ৪৬৪ ম্যাচ খেলা তারদেল্লি প্রসঙ্গে দুঙ্গা বলেন, তারদেল্লি শুধু ব্রাজিলে না, চীন, কাতার, রাশিয়ান প্রিমিয়ার লিগ, ক্রোয়েশিয়াসহ পৃথিবীর বিভিন্ন দেশে খেলেছে। নিজেকে প্রমান করেছে পৃথিবীর যে কোনো প্রান্তে খেলতে সে প্রস্তুত। স্ট্রাইকার হিসেবে তারদেল্লি বেশ ভালো করবে বলে আমার বিশ্বাস।

গত মার্চে ফ্রান্স এবং চিলির বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ থেকে ছিটকে পড়েছিলেন এভারটন রিবেরিও। চেলসির তারকা অস্কারের ইনজুরির কারণে আবারো দলে ডাক পেয়েছেন ২৬ বছর বয়সী উইঙ্গার রিবেরিও। ব্রাজিল জাতীয় দলের হয়ে মাত্র তিন ম্যাচ খেলা রিবেরিওকে নিয়েও দারুণ প্রত্যাশা দুঙ্গার।

রিবেরিও প্রসঙ্গে দুঙ্গা বলেন, এভারটন রিবেরিওকে আমরা আগেই সুযোগ করে দিয়েছিলাম। ইতোমধ্যেই সে নিজেকে প্রমাণ করেছে। ড্রিবলিংয়ে তার মতো অসাধারণ ফুটবলার খুব কম হয়।

ব্রাজিলের হয়ে একশত ম্যাচ খেলা থেকে মাত্র চারটি ম্যাচ দূরে থাকা রবিনহোকে দুঙ্গা সুযোগ করে দিয়েছেন অভিজ্ঞতার কারণে। এ প্রসঙ্গে সেলেকও কোচ বলেন, রবিনহো ব্রাজিলের অন্যতম একজন অভিজ্ঞ ফুটবলার। সে জানে দলে তার কি কর্তব্য। সান্তাসের হয়ে সে দারুণ ফর্মে রয়েছে। আমি চাই জাতীয় দলে সে তার সুযোগকে কাজে লাগাবে।

রবিনহো ক্লাব পর্যায়ে সান্তোসের হয়ে খেলেছেন ২৩৪ ম্যাচ, সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে মাঠে নামেন ১৩৫ ম্যাচ ম্যানচেস্টার সিটির হয়ে খেলেছেন ৫৩ ম্যাচ আর এসি মিলানের জার্সি গায়ে খেলেছেন ১৪৪টি ম্যাচে। ফুটবল ক্যারিয়ারে রবিনহোর রয়েছে ৫৬৬টি ম্যাচ খেলার অভিজ্ঞতা।

বিশ্বকাপের ব্যর্থ মিশন শেষে ব্রাজিল এখন পর্যন্ত অপরাজিত রয়েছে। বিশ্বকাপের পর সেলেকাওরা হারিয়েছে বর্তমান রানার্সআপ আর্জেন্টিনাকে। এছাড়া জাপান, চিলি, কলম্বিয়া, অস্ট্রিয়া, তুরস্ক, ইকুয়েডর আর ফ্রান্সকে হারিয়ে দারুণভাবে ঘুরে দাঁড়ায় নেইমার বাহিনী।

ব্রাজিল দল:
গোলরক্ষক: জেফারসন, দিয়েগো আলভেজ, মার্সেলো গ্রোহি।

ডিফেন্স: ডেভিড লুইজ, মারকুইনহোস, থিয়াগো সিলভা, মিরান্ডা, দানিলো, মার্সেলো, ফেলিপ লুইস, ফ্যাবিনহো।

মিডফিল্ডার: লুইস গুস্তাভো, ফার্নান্দিনহো, এলিয়াস, ক্যাসেমিরো, এভারটন রিবেরিও, দগলাস কস্তা, উইলিয়ান, কোউতিনহো।

ফরোয়ার্ড: নেইমার, দিয়েগো তারদেলি, রোবিনহো, রবার্তো ফারমিনো।

জুনের ১৪ তারিখ পেরুর বিপক্ষে ম্যাচ দিয়ে ৪৪তম কোপা আমেরিকার মিশন শুরু করবে ব্রাজিল। ‘সি’ গ্রুপে ব্রাজিলকে লড়তে হবে পেরু, কলম্বিয়া আর ভেনেজুয়েলার বিপক্ষে।

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ৪:১২ অপরাহ্ণ | মে ১১, ২০১৫