|

তামিমের পর মুমিনুলের বিদায়

অনলাইন ডেস্ক | ৭ মে ২০১৫, বৃহস্পতিবার:

তামিমের পর জুনায়দের দ্বিতীয় শিকার হলেন মুমিনুল হক। তার বলে ১৩ রান করে সরফরাজের কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে গেলেন বাঁহাতি ব্যাটসম্যান মুমিনুল। শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ দুই উইকেটে ৪৩ রান। ইমরুল কায়েস (২৫) ও মাহমুদউল্লাহ (১) রানে ক্রিজে রয়েছেন।

ঢাকা টেস্টে প্রথম ইনিংসে পাকিস্তানের করা ৫৫৭ রানের জবাবে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ফিরে যান তামিম ইকবাল। চার বলে ৪ রান করে জুনায়েদের বলে এলবিডব্লু হয়ে সাজঘরে ফেরেন খুলনা টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকানো তামিম।

এর আগে ঢাকা টেস্টে বাংলাদেশের বিপক্ষে ৮ উইকেটে ৫৫৭ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে পাকিস্তান। চা বিরতির আগে পাকিস্তানের সংগ্রহ ছিল আট উইকেটে ৫৫৭।

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের দ্বিতীয় ওভারে পাকিস্তানের অধিনায়ক মিসবাহ উল হককে ফেরান সাকিব আল হাসান। তার বলে বোল্ড হন মিসবাহ। আউট হওয়ার আগে ২২ বলে ৯ রান করেন তিনি। এরপর আসাদ শফিক নামলে তাকে নিয়েও জুটি গড়তে থাকেন আজহার। শফিককে সঙ্গে নিয়ে দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকান ডানহাতি ব্যাটসম্যান আজহার। ৪০৬ বলে ১৯ চার ও ১ ছয়ে ইনিংসটি সাজান তিনি। এরপর ক্যারিয়ারে ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন ক্রিজে অপর সেট ব্যাটসম্যান আসাদ শফিক। ১৪৯ বলে ৯ চার ও ১ ছয়ে ইনিংসটি সাজান তিনি। দলীয় ৫৩০ রানে ২০৭ রানের জুটি ভাঙেন শুভাগত হোম। তার বলে মাহমুদউল্লাহর কাছে ক্যাচ দিয়ে ৪২৮ বলে ২২৬ রান করে সাজঘরে ফেরেন আজহার। এর পরপরই শুভাগত হোমের দ্বিতীয় শিকার হন ক্রিজে অপর সেট ব্যাটসম্যান আসাদ শফিক। ১৬৭ বলে ১০৭ রান করে মাহমুদউল্লাহর কাছে ক্যাচ আউট হন তিনি। এরপর তাইজুলের বলে দ্রুত বিদায় নেয় ওয়াহাব রিয়াজ (৪) ও ইয়াসির শাহ (০)। এর পরপরই চা বিরতিতে যাওয়ার আগে ইনিংস ঘোষণা করে মিসবাহ বাহিনী। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ তিন উইকেট নেন তাইজুল ইসলাম। দুটি করে উইকেট নেন মোহাম্মদ শহীদ ও শুভাগত হোম। এছাড় একটি উইকেট নেন সাকিব আল হাসান।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে জয়ের লক্ষ্যে টস জিতে পাকিস্তানের বিপক্ষে ফিল্ডিংয়ে নামে টাইগাররা। উদ্বোধনী ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজকে শুরুতে ফিরিয়ে দিয়ে দারুণ সূচনা করে তারা। খুলনায় সিরিজের প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরি করেছিলেন হাফিজ। তবে মিরপুরে মাত্র ৮ রান করার পর তাকে সাজঘরে ফেরান মোহাম্মদ শহীদ। ম্যাচের মাত্র ৪র্থ ওভারের ৩য় বলে মুশফিকের হাতে কাছে ক্যাচ দিয়ে আউট হন হাফিজ।

পরবর্তী ব্যাটসম্যান আজহার আলী ক্রিজে নামলে শহীদের দ্বিতীয় শিকার হতে পারতেন তিনি। তার দুর্দান্ত এক বলে স্লিপে সৌম্য সরকারকে ক্যাচ দিয়েছিলেন আজহার, কিন্তু রিপ্লেতে দেখা যায় তার পা লাইন অতিক্রম করে ফেলেছে। ফলে বলটি নো হিসেবে গণ্য হয়। নতুন জীবন পেয়ে সামিকে নিয়ে জুটি গড়ার চেষ্টা করেন আজহার। তবে দলীয় অর্ধশতকের পর আরেক উদ্বোধনী ব্যাটসম্যান সামি আসলামকে ফেরান তাইজুল ইসলাম। ৫৮ বলে ১৯ রান করে তাইজুলের বলে শাহাদাতের কাছে আউট হন সামি।

এতে শুরুতে খানিকটা বিপদে পড়ে মিসবাহ বাহিনী। এরপর ইউনিস খান ক্রিজে নামলে তাকে নিয়ে জুটি গড়ে দলকে বিপদ থেকে মুক্ত করতে থাকেন আজহার। বাংলাদেশের বোলারদের বেশ ভালোই মোকাবেলা করতে থাকেন তারা। তবে চা বিরতির পর আরেকটি সুযোগ এসেছিল মুশফিকদের। সৌম্যর বলে ব্যক্তিগত ৭৮ রানে ক্যাচ দিয়েছিলেন ইউনিস। আবারও তা নো বল হওয়ায় নতুন জীবন পান তিনি।

এরপর প্রথম দিনের শেষ সেশনে ইউনিস ও আজহার দুজনই তুলে নেন শতক। ১৪২ বলে ৯ চার ও ১ ছয়ে ক্যারিয়ারের ২৯তম শতক করেন ইউনিস। এরপর ২১২ বলে ১০ চারে অষ্টম শতক তুলে নেন আজহার। প্রথম দিনে খেলা শেষ হওয়ার পাঁচ ওভার আগে দলীয় ৩০৮ রানে ইউনিস খানকে আউট করে ২৫০ রানের জুটি ভাঙেন শহীদ। আউট হওয়ার আগে ১৯৫ বলে ১৪৮ রান করেন ইউনিস। এরপর বাংলাদেশের কোনও বোলার উইকেটের দেখা না পেলে তিন উইকেট হারিয়ে ৩২৩ রানে দিন শেষ করে পাকিস্তান ।

প্রথম টেস্ট ড্র হওয়ায় শেষ টেস্টের ফলাফলে সিরিজের ভাগ্য নির্ধারিত হবে। টাইগার অধিনায়ক সিরিজ জয়ের ব্যাপারে আশাবাদের কথা জানিয়েছিলেন গতকাল।

দু’দলর একাদশেই পরিবর্তন এসেছে। ইনজুরির কারণে পেসার রুবেল হোসেনের বদলে বাংলাদেশ দলে জায়গা পেয়েছেন পেসার শাহাদাত হোসেন। তবে ফেরাটা সুখের হয়নি শাহাদাতের। মাঠে নেমে প্রথম ওভার বল করতে গিয়ে দ্বিতীয় বল করে চোটের কারণে মাঠ ছাড়েন তিনি। এরপর আবার মাঠে নেমে ফিল্ডিং করেন। তবে মধ্যাহ্ন ভোজের বিরতিতে বোলিং অনুশীলনের সময় ডান হাঁটু মচকে যাওয়ায় মাঠে নামেননি তিনি।

অন্যদিকে পাকিস্তান দলে স্পিনার জুলফিকার বাবরের পরিবর্তে দলে নেওয়া হয়েছে তরুণ বোলার ইমরান খানকে। খুলনায় শেখ আবু নাসের স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টে পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট ড্র করে টাইগার বাহিনী।

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ৪:৪৫ অপরাহ্ণ | মে ০৭, ২০১৫