|

ডায়ানার নাতনির নাম ডায়ানা

অনলাইন ডেস্ক | ৫ মে ২০১৫, মঙ্গলবার:

ব্রিটেনের প্রয়াত রাজবধূ প্রিন্সেস ডায়ানার নাতনির নাম রাখা হয়েছে চার্লেট এলিজাবেথ ডায়ানা। কেনসিংটন রাজপ্রাসাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

সদ্যজাত মেয়ের নাম রাখার ক্ষেত্রে মা এবং দাদিকে বেশ গুরুত্ব দিয়েছেন রাজকুমার উইলিয়ামস। যদিও এ নিয়ে গুঞ্জন ছিল যে, তিনি তার প্রয়াত মায়ের নামেই মেয়ের নাম রাখবেন। অবশেষে সেটাই সত্যি হল। তবে  ডায়ানা হচ্ছে তার নামের শেষ অংশ। শিশু রাজকুমারী পরিচিত হবেন প্রিন্সেস শার্লট অব কেমব্রিজ হিসাবে।

রাজকুমারীর নাম নিয়ে বাজি ধরার ব্যবস্থা করেছিল যুক্তরাজ্যের শীর্ষ বেটিং কোম্পানিগুলো। সম্ভাব্য নামগুলোর তালিকার শীর্ষে ছিল শার্লট এবং অ্যালিস। এরপরেই ছিল অলিভিয়া, ভিক্টোরিয়া, এলিজাবেথ এবং ডায়ানা।শেষ পর্যন্ত উইলিয়াম এবং তার স্ত্রী কেট মেয়ের প্রথম নাম হিসাবে শার্লটই  বেছে নিলেন। সঙ্গে দাদি এলিজাবেথ এবং মা ডায়ানার নামও জুড়ে দিয়েছেন।

এখন প্রশ্ন হল, এত নাম থাকতে উইলিয়াম এবং ক্রাথরিন দম্পতি নিজেদের মেয়ের নাম শার্লট কেন রাখলেন? ব্রিটেনের রাজপরিবারে বহুদিন ধরেই ছেলেদের মেধ্যে চার্লস নামটি বেশ জনপ্রিয়। চার্লসের স্ত্রী লিঙ্গ হচ্ছে শার্লট। অষ্টাদশ শতাব্দীতে রাজা তৃতীয় জর্জের রানীর নাম ছিল শার্লট। রাজা তৃতীয় জর্জ ১৭৬১ সালে রানী র্শালটের জন্যই বাকিংহাম প্রাসাদ কিনেছিলেন। ওই প্রাসাদই এখন বর্তমান রানি দ্বিতীয় এলিজাবেথের প্রধান বাসস্থান। এছাড়া রাজকুমারীর ক্যাথরিনের মায়ের পরিবারেও শার্লট নামটি রয়েছে। তার ছোট বোনেরই নাম পিপা শার্লট মিডলটনের।

২১ শতাব্দিতেও ইংল্যান্ড এবং ওয়েলসে মেয়েদের জন্য একটি জনপ্রিয় নাম ছিল শার্লট। ২০১৩ সালে সেখানকার ২২৪২ শিশুর নাম ছিল এটি।

এ সম্পর্কিত আরও সংবাদ

সর্বশেষ আপডেটঃ ৬:১৬ অপরাহ্ণ | মে ০৫, ২০১৫